রূপকাহন

রূপকাহন

সাবানের কেসটা খুলতেই একটা বিবর্ণ তেলাপোকা বের হয়ে এলো। বয়সে টিনএজ হবে, তবে সেই দুরন্ত ভাবটা নাই। তেলাপোকা দেখে তুমি একটু চমকে গেলে। তবে তেলাপোকা চমকাল না। সে ক্লান্ত ভঙ্গিতে হেটে বেসিনের ওপরে দাঁড়ালো খানিক, তারপর হঠাৎ তোমার কোমর বেয়ে ওপরে উঠতে চেষ্টা করতেই তুমি দ্রুত হাতে সরিয়ে দিলে। আর সেখান থেকে নিচে পড়তেই মৃত্যু।
এবার তোমার বিস্ময়ের পালা। যে তেলাপোকা দুশো বছরের জীবনীশক্তি নিয়ে ঘুরেফিরে সে কিনা এই সামান্য আঘাতেই কুপোকাত! এতো দুর্বল তার প্রাণশক্তি! কেন? এই সাবান খেয়ে তার বেড়ে ওঠা তাই! অথচ বিউটিশিয়ানের পরামর্শে এই সাবান তুমি ১৮৯৫ টাকায় কিনেছ। সপ্তাহে দুদিন ব্যবহার করতে বলা হয়েছে- তাতেই রঙ ফর্সা হয়ে যাবে। এতে আছে রিচক্রিম, হানি, আমন্ড অয়েল, পাপায়া এক্সট্রাক্ট আরো কত কত ভিটামিন মিনারেলের সমাহার। আর সেই সাবান খেয়ে তেলাপোকার এই দশা! অথচ রান্নাঘরের সিঙ্কের ফাকফোকোর গলে বের হওয়া তেলাপোকারা কত সুস্থ সবল!
সাবানটার দিকে তাকিয়ে আর তোমার ফর্সা হয়ে ওঠা ত্বকের দিকে তাকিয়ে এখন তুমি ভাবছ, কি কি ধরণের কেমিক্যাল এতে দেয়া হতে পারে! আর সেসব কেমিক্যালের ভবিষ্যৎ পরিণতি ভেবে তুমি শিউরে উঠছো।

আরও পড়ুন

সর্বাধিক পঠিত